শুক্রবার, ২৪ মে ২০১৯, ০৮:৫০ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম
আবারো পতনের ধারায় পুঁজিবাজার বাংলাদেশ ব্যাংকের সার্কুলার জারি বিনিয়োগের শর্ত শিথিল পুঁজিবাজারে ব্যাংকের রপ্তানি বাড়ছে শুকনো খাবারের জমে উঠেছে অনলাইন কেনাকাটা বাংলাদেশে তৈরি হবে মিতসুবিশি গাড়ি যে দেশে মালির বেতন ৬৩ হাজার; রানী-রাজার খবর নাই বেপরোয়া রোহিঙ্গা ইঞ্জিন ও পাওয়ার কার সঙ্কট ঈদে রেলযাত্রায় বিড়ম্বনা বাড়াতে পারে যানবাহনের মেয়াদোত্তীর্ণ সিলিন্ডার রাজপথে বাড়াচ্ছে প্রাণহানির ঝুঁকি কৃষক কাঁদছে, পুড়ছে ধান! টিকেট পেতে ভোগান্তি ওয়াহাব-আমির-আসিফ পাকিস্তান বিশ্বকাপ দলে পাকিস্তানকে হারাল ইংল্যান্ড ব্রাজিলে মদের দোকানে বন্দুকধারীদের গুলিতে নিহত ১১ চলে গেলেন কৌতুক অভিনেতা স্যামি শোর তাজিকিস্তানে কারাগারে দাঙ্গায় নিহত ৩২ খোলামেলা আলোচনায় মোনালিসা এবার মিলার বিরুদ্ধে মানহানীর মামলা নশিপুর ইউনিয়ন পরিষদে উন্মুক্ত বাজেট ঘোষণা
প্যান আফ্রিকান পার্লামেন্টে ডা. হাবিবে মিল্লাত

প্যান আফ্রিকান পার্লামেন্টে ডা. হাবিবে মিল্লাত

Spread the love

পঞ্চম প্যান আফ্রিকান পার্লামেন্টের দ্বিতীয় সাধারণ অধিবেশনে সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষা বিষয়ে ভাষণ দিয়েছেন সংসদ সদস্য প্রফেসর ডা. মো. হাবিবে মিল্লাত। মঙ্গলবার (১৪ মে) দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত সম্মেলনে তিনি এই ভাষণ দেন।

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির সহকারী পরিচালক খন্দকার এনায়েতুল্লাহ একরাম পলাশ স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয় আফ্রিকান ইউনিয়নের ৫৩ দেশের অভিন্ন নীতি ও উদ্দেশ্য প্রনয়ন এবং বাস্তবায়নের জন্য ২০০৪ সালে প্যান আফ্রিকান পার্লামেন্ট গঠন করা হয়।

সম্মেলনে ডা. মিল্লাত তার বক্তৃতায় সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষায় এবং জনসাধারণের মানসম্মত স্বাস্থ্যের অধিকার নিশ্চিতে জনগণের প্রতিনিধি হিসেবে সংসদ সদস্যদের করণীয় সম্পর্কে আলোকপাত করেন। একই সঙ্গে তিনি, ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নে তার প্রস্তাবিত সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষা বিষয়ের রেজুলেশন সম্পর্কে প্যান আফ্রিকান পার্লামেন্ট সদস্যদের অবহিত করেন।

সম্মেলনে দক্ষিণ আফ্রিকা, নাইজেরিয়া, বুকিনাফাসো, মরক্কো, সুদান, গাম্বিয়া, লেসেথোসহ ৩৩টি দেশের প্রতিনিধিরা তার এই ভাষণের উপর আলোচনা করেন এবং নিজ নিজ দেশের অর্থনৈতিক সামর্থ্যের মধ্যে স্বাস্থ্য খাতে বরাদ্দের প্রয়োজনীয়তা তুলে ধরেন।

উল্লেখ্য, আগামী অক্টোবরে সার্বিয়াতে ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের ১৪১তম বার্ষিক সভায় এই রেজুলেশন গৃহীত হবে। বিভিন্ন দেশের পার্লামেন্ট এই রেজুলেশনের আলোকে তাদের করণীয় ঠিক করবে।

ইতোমধ্যে, রেজুলেশনের প্রস্তাবনার প্রেক্ষিতে ডা. মো. হাবিবে মিল্লাত বিভিন্ন দেশের সংসদ সদস্যদের সঙ্গে সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষায় মতবিনিময় করছেন এবং বাংলাদেশের বিভিন্ন অভিজ্ঞতা বিনিময় করে এর প্রয়োজনীয়তা তুলে ধরছেন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 jonotarbangla.com
Design & Developed BY ThemesBazar.Com