বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০১৯, ০৮:২৭ অপরাহ্ন

সংবাদ শিরোনাম
বাবার পর ধর্ষণ করলো ছেলে নিজে প্রাণ হারালেও বহু মানুষের জীবন বাঁচালেন যিনি মোদির বিরুদ্ধে বারাণসী থেকেই লড়বেন প্রিয়াঙ্কা মোদিকে জবাব দিলেন মমতা শ্রীলঙ্কায় আবারও বিস্ফোরণ বাবার কাঁধেই মৃত্যুর কোলে ঢলে পড়ে ১০ বছরের কোলোনি চীনে মুখ থুবড়ে পড়েছে আমাজান নগদ ১০ শতাংশ লভ্যাংশ দেবে ইসলামী ব্যাংক ১২ শতাংশ লভ্যাংশ দেবে ফিনিক্স ইনস্যুরেন্স সঞ্চয়পত্রের সুদহারে পরিবর্তন আসছে না জাহিদুরকে বহিষ্কারের ইঙ্গিত দিলেন গয়েশ্বর! দলের কথা এড়িয়ে মানুষের কথা বললেন জাহিদুর ড. কামালের ব্যাংক হিসাব তলব কলেরা হাসপাতালে ধারণ ক্ষমতার তিনগুণ বেশি রোগী কেরানীগঞ্জে প্লাস্টিক কারখানায় আগুন চীনের মহড়ায় বাংলাদেশের যুদ্ধজাহাজ ‘প্রত্যয়’ বিরতিহীন বনলতা এক্সপ্রেস উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী ‘হয় দুর্নীতিবাজ কর্মকর্তারা থাকবে, না হয় আমি থাকব’ টঙ্গীতে ১৮’শ পিচ ইয়াবাসহ মাদক ব্যবসায়ী আটক টঙ্গী তুরাগ নদের তীরে অবৈধ স্থাাপনা উচ্ছেদ
রিজার্ভ চুরি : নথি চূড়ান্ত না হওয়ায় মামলা হয়নি

রিজার্ভ চুরি : নথি চূড়ান্ত না হওয়ায় মামলা হয়নি

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে চুরি যাওয়া অর্থ ফেরত আনতে গতকাল বুধবার (৩০ জানুয়ারি) যুক্তরাষ্ট্রের আদালতে একটি মামলা করার কথা ছিল। তবে নথি চূড়ান্ত না হওয়ায় বুধবার মামলা দায়ের করা সম্ভব হয়নি। আজ বৃহস্পতিবার (৩১ জানুয়ারি) এ মামলা দায়ের করা হবে।

জাগো নিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) প্রধান আবু হেনা মোহাম্মদ রাজি হাসান। তিনি জানান, চুরি হওয়া রিজার্ভের অর্থ ফেরত আনতে যুক্তরাষ্ট্রের আদালতে নিউ ইয়র্কের সময় অনুযায়ী ৩১ জানুয়ারি অর্থাৎ আজ (বৃহস্পতিবার) রাতে এ মামলা করা হবে।

এ আগে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির জানিয়েছিলেন, নিউ ইয়ার্কের সময় অনুযায়ী ৩০ জানুয়ারি অর্থাৎ বুধবার মামলা দায়ের করা হবে।

বিএফআইইউ প্রধান বলেন, ৩০ জানুয়ারি (বুধবার) মামলা হওয়ার কথা থাকলেও ল ফার্ম গতকাল (বুধবার) মামলার চূড়ান্ত নথিতে কিছু তথ্য সংযোজন ও বিয়োজন করেছে। এটি একটি বড় মামলা, তাই নথি চূড়ান্ত হওয়ার পর তাড়াহুড়া না করে আজকে (৩১ জানুয়ারি, বৃহস্পতিবার) রাতে মামলাটি দায়ের করা হবে।

২০১৬ সালের ৪ ফেব্রুয়ারি হ্যাকিংয়ের মাধ্যমে সুইফট সিস্টেমে ৭০টি ভুয়া অর্ডার পাঠিয়ে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে মোট ১৯২ কোটি ৬০ লাখ মার্কিন ডলার অবৈধভাবে নেয়ায় চেষ্টা করা হয়। এর মধ্যে একটি পরিশোধ অর্ডারে শ্রীলঙ্কায় দুই কোটি ডলার ও চারটি অর্ডারে আট কোটি ১০ লাখ ডলার ফিলিপাইনের রিজাল ব্যাংকের একটি শাখার ভুয়া গ্রাহকের অ্যাকাউন্ট হয়ে জুয়ার বাজারে চলে যায়।

শ্রীলঙ্কা থেকে ইতোমধ্যে চুরি হওয়া সব অর্থ ফেরত এসেছে। আর ফিলিপাইনে যাওয়া অর্থের মধ্যে এক কোটি ৫০ ডলার দেশটির কোর্টের আদেশে ফেরত আনা হয়েছে। বাকি ছয় কোটি ৬৪ লাখ ডলার অনাদায়ী রয়েছে, যা আরসিবিসির কাছ থেকে আইনি প্রক্রিয়ায় উদ্ধারের চেষ্টা করছে বাংলাদেশ ব্যাংক।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 jonotarbangla.com
Design & Developed BY ThemesBazar.Com