বুধবার, ২২ মে ২০১৯, ১০:৩৪ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম
ইঞ্জিন ও পাওয়ার কার সঙ্কট ঈদে রেলযাত্রায় বিড়ম্বনা বাড়াতে পারে যানবাহনের মেয়াদোত্তীর্ণ সিলিন্ডার রাজপথে বাড়াচ্ছে প্রাণহানির ঝুঁকি কৃষক কাঁদছে, পুড়ছে ধান! টিকেট পেতে ভোগান্তি ওয়াহাব-আমির-আসিফ পাকিস্তান বিশ্বকাপ দলে পাকিস্তানকে হারাল ইংল্যান্ড ব্রাজিলে মদের দোকানে বন্দুকধারীদের গুলিতে নিহত ১১ চলে গেলেন কৌতুক অভিনেতা স্যামি শোর তাজিকিস্তানে কারাগারে দাঙ্গায় নিহত ৩২ খোলামেলা আলোচনায় মোনালিসা এবার মিলার বিরুদ্ধে মানহানীর মামলা নশিপুর ইউনিয়ন পরিষদে উন্মুক্ত বাজেট ঘোষণা গাবতলীতে আ’লীগ নেতা শিলু’র উদ্যোগে ইফতার মাহফিল গাবতলীতে স্বামীর সন্ধান চেয়ে গৃহবধুর সংবাদ সম্মেলন বাগবাড়ীতে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৩৮তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত বিশ্বকাপে ব্যাকআপ হিসেবে থাকছেন বাংলাদেশের ৬ ক্রিকেটার রমিজ রাজার মুখে বাংলাদেশ দলের ভূয়সী প্রশংসা ইমামের চোট গুরুতর! উৎকণ্ঠা পাক শিবিরে ছাত্রলীগের তালিকায় আরও ৮২ বিতর্কিত নেতা মানুষের মুখে হাসি ফোটাতে বারবার ছুটে আসি: সালমা ইসলাম এমপি
যশোরে স্কুল-কলেজ শিক্ষকরা বোকা বানাচ্ছে শিক্ষাবোর্ড কর্মকর্তাদের

যশোরে স্কুল-কলেজ শিক্ষকরা বোকা বানাচ্ছে শিক্ষাবোর্ড কর্মকর্তাদের

Spread the love

মির্জা বদরুজ্জামান টুনু যশোর ব্যুরো \ শিক্ষাবোর্ডের নির্দেশকে থোড়াইকেয়ার করছে বিভিন্ন স্কুল-কলেজ শিক্ষকরা। নানা কৌশলের মাধ্যমে শিক্ষাবোর্ড কর্মকর্তাদের বোকা বানাচ্ছেন তারা। নির্বাচনী পরীক্ষায় অসংখ্যা পরীক্ষার্থী অকৃতকার্য হলেও তাদেরকে মূল পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয়া হচ্ছে। এটি করে সরকারি বিধি লংঘন করা হলেও শিক্ষাবোর্ডের নীরব ভূমিকার কারণে এ ধরনের কাজ শিক্ষকরা লাগামহীনভাবে করে চলেছেন।

শিক্ষাবোর্ডের নির্দেশ অনুযায়ী এসএসসি ও এইচএসসির নির্বাচনী পরীক্ষায় অকৃতকার্য কাউকে মূল পরীক্ষায় জন্যে ফরমপূরণ করানো যাবে না। কিন্তু এই নির্দেশ মানছেন না শিক্ষকরা। স্কুল-কলেজের শিক্ষকরা প্রকাশ্যে এই নির্দেশ অমান্য করছেন। শিক্ষাবোর্ডের তদারকির অভাবে নির্দেশ অমান্য করার সুযোগ পাচ্ছেন তারা।

খোঁজখবর নিয়ে জানাগেছে, সদ্য শেষ হওয়া এসএসসির ফরম পূরণে যশোর শিক্ষাবোর্ডের আড়াই হাজার স্কুলের অধিকাংশে নির্বাচনী পরীক্ষায় অকৃতকার্য শিক্ষার্থী রয়েছে। শহরের স্কুলের তুলনায় গ্রামাঞ্চলে এই সংখ্যা বেশী। তাদেরও ফরমপূরণ করানো হয়েছে। সংশ্লিষ্ট সূত্রমতে, প্রধান শিক্ষকরা নির্বাচনী পরীক্ষায় অকৃতকার্য হওয়া শিক্ষার্থীদের কাছ থেকে অর্থনৈতিক সুবিধা নিয়ে তাদের ফরমপূরণ করিরয়েছে। কোনো কোনো স্কুলের সভাপতিরাও এই অর্থনৈতিক কর্মকান্ডের সাথে জড়িত। শিক্ষাবোর্ড কতৃপক্ষ সরেজমিন কোনো পরিদর্শন না করায় নির্দেশনা কেবলমাত্র বিজ্ঞপ্তির মধ্যেই সীমাবদ্ধ রয়েছে।

যশোর শিক্ষাবোর্ডের একাধিক সূত্র জানিয়েছে, নির্বাচনী পরীক্ষায় অনুত্তীর্ণদের বিষয়ে খোঁজ নিতে নিজেদের গরজে এখনও পর্যন্ত কোন স্কুল কলেজে যাননি কর্মকর্তারা। তারা কেবলমাত্র বিজ্ঞপ্তি প্রকাশ করেই দায় সেরেছেন। আর এ কারণে এইচএসসি পরীক্ষায় ফরম পূরণেও এই ঘটনা ঘটবে। ২০১৯ সালের এইচএসসি পরীক্ষার্থীদের ফরমপূরণ শুরু হবে আগামী ১৩ ডিসেম্বর থেকে। বিলম্ব ফিস ছাড়া চলবে ২৩ ডিসেম্বর পর্যন্ত। একশ’ টাকা হারে বিলম্ব ফিস দিয়ে ফরম পূরণ করা যাবে ২৪ ডিসেম্বর থেকে ২৭ ডিসেম্বর পর্যন্ত।

এদিকে, গত ২৭ নভেম্বর যশোর শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে নির্বাচনী পরীক্ষা সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। যাতে লেখা রয়েছে, উপর্যুক্ত বিষয়ে কর্তৃপক্ষের নির্দেশক্রমে জানানো যাচ্ছে যে, এসএসসি পরীক্ষা-২০১৯ এবং এইচএসসি-২০১৯ এর ফরম পূরণের বিজ্ঞপ্তির নীতিমালা অনুসারে নিয়মিত সকল পরীক্ষার্থীর জন্য নিবৃাচনী পরীক্ষায় উত্তীর্ণ বাধ্যতামূলক। কেবল তাই না, বিজ্ঞপ্তিতে আরো উলে­খ করা হয়েছে জিপিএ উন্নয়ন এবং আংশিক বিষয়ের (এক/দুই/তিন) পরীক্ষার্থীদের জন্য নির্বাচনী পরীক্ষায় অংশ গ্রহন বাধ্যতামূলক নয়। কোন পরীক্ষার্থী তার নিয়ন্ত্রণ বহির্ভূত কোন কারণ কিংবা শারীরিক অসুস্থতার জন্য নির্বাচনী পরীক্ষায় অংশ গ্রহণ করতে না পারলে কিংবা নির্বাচনী পরীক্ষায় অনুত্তীর্ণ হলে সংশ্লিষ্ট পরীক্ষার্থীর অভিভাবকের লিখিত আবেদন ও পরীক্ষার্থীর প্রাক-নির্বাচনী পরীক্ষার সন্তোষজনক ফলের ভিত্তিতে পরীক্ষায় ফরম পুরণ করতে পারবে। এ সংক্রান্ত নোটিশের স্মারক নং-পনি/পিএ/৩৭৫, তারিখ-২৭/১১/২০১৮

এসব বিষয়ে যশোর শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্রের কাছে জানতে চাইলে তিনি বলেন, অভিযোগ পেলে তদন্ত করা হচ্ছে। অভিযোগ ওঠা প্রতিষ্ঠানের নির্বাচনী পরীক্ষার উত্তরপত্র শিক্ষাবোর্ডে আনার নির্দেশ দেয়া হয়েছে। শিক্ষাবোর্ড কেবলমাত্র রিপোটিং করার অথরিটি। আমরা মন্ত্রনালয়কে অভিযোগের বিষয়ে অবহিত করবো। তবে, অনেক সময় বাড়ির অভিযোগ করা হচ্ছে। তদন্তের তার পুরোপুরি সত্যতা মিলছে না।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 jonotarbangla.com
Design & Developed BY ThemesBazar.Com