রবিবার, ১৬ ডিসেম্বর ২০১৮, ০৬:২২ অপরাহ্ন

সংবাদ শিরনাম
পিরোজপুরে যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস উদ্যাপিত লোহাগড়ায় ক্রিকেটার মাশরাফি সমর্থনে কর্মী সভা ঝিনাইগাতীতে মহান বিজয় দিবস পালিত অভিজ্ঞতা বললেন ঐশী দীপিকার সঙ্গে রাজকুমার চেতনা চত্বরে লাল-সবুজের ভিড় দুই বছরেই খেলাপি ঋণ বেড়েছে ৮ গুণ ওয়ানঝুর যথাযথ বিচারের প্রতিশ্রুতি যুক্তরাষ্ট্র ও কানাডার মোদিকে কটূক্তি করায় সাংবাদিকের দণ্ড শিশুকে ধর্ষণের পর গলা কেটে হত্যা! লোহাগড়ায় হাটে গণসংযোগ করলেন ধানের শীষ প্রতীকের প্রার্থী ফরিদুজ্জামান ৪৫ নং ওয়ার্ডে আলহাজ¦ মোঃ জাহিদ আহসান রাসেল এর নৌকা মার্কার প্রচারনায় মতবিনিময় সভা ৩০ ডিসেম্বর ভোট বিপ্লবের মাধ্যমে ধানের শীষের বিজয় নিশ্চিত করতে হবে- টিএস আইয়ব চৌগাছা বিএনপি জামাতের ৮ নেতা আটক \ নাশকতার মামলায় কোর্টে চালান টাঙ্গাইলে নির্বাচনী আ’লীগের বর্ধিত সভা অনুষ্ঠিত যশোরে আড়াই লাখ স্মার্টকার্ড নির্বাচন অফিসের গোডাউনে! যশোরের ৬টি সংসদীয় আসনে ৭৯৯টি কেন্দ্রের মধ্যে ৩৬৩ টি ঝুঁকি পূর্ণ! ভাষা সৈনিক বিমল রায় চৌধুরীর জীবনাবসান বিপুল পরিমান বিদেশী মুদ্রাসহ এক জন আটক স্ত্রীর জন্য ভোট চাইছেন মেয়র আঃ খালেক
যশোরে স্কুল-কলেজ শিক্ষকরা বোকা বানাচ্ছে শিক্ষাবোর্ড কর্মকর্তাদের

যশোরে স্কুল-কলেজ শিক্ষকরা বোকা বানাচ্ছে শিক্ষাবোর্ড কর্মকর্তাদের

মির্জা বদরুজ্জামান টুনু যশোর ব্যুরো \ শিক্ষাবোর্ডের নির্দেশকে থোড়াইকেয়ার করছে বিভিন্ন স্কুল-কলেজ শিক্ষকরা। নানা কৌশলের মাধ্যমে শিক্ষাবোর্ড কর্মকর্তাদের বোকা বানাচ্ছেন তারা। নির্বাচনী পরীক্ষায় অসংখ্যা পরীক্ষার্থী অকৃতকার্য হলেও তাদেরকে মূল পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয়া হচ্ছে। এটি করে সরকারি বিধি লংঘন করা হলেও শিক্ষাবোর্ডের নীরব ভূমিকার কারণে এ ধরনের কাজ শিক্ষকরা লাগামহীনভাবে করে চলেছেন।

শিক্ষাবোর্ডের নির্দেশ অনুযায়ী এসএসসি ও এইচএসসির নির্বাচনী পরীক্ষায় অকৃতকার্য কাউকে মূল পরীক্ষায় জন্যে ফরমপূরণ করানো যাবে না। কিন্তু এই নির্দেশ মানছেন না শিক্ষকরা। স্কুল-কলেজের শিক্ষকরা প্রকাশ্যে এই নির্দেশ অমান্য করছেন। শিক্ষাবোর্ডের তদারকির অভাবে নির্দেশ অমান্য করার সুযোগ পাচ্ছেন তারা।

খোঁজখবর নিয়ে জানাগেছে, সদ্য শেষ হওয়া এসএসসির ফরম পূরণে যশোর শিক্ষাবোর্ডের আড়াই হাজার স্কুলের অধিকাংশে নির্বাচনী পরীক্ষায় অকৃতকার্য শিক্ষার্থী রয়েছে। শহরের স্কুলের তুলনায় গ্রামাঞ্চলে এই সংখ্যা বেশী। তাদেরও ফরমপূরণ করানো হয়েছে। সংশ্লিষ্ট সূত্রমতে, প্রধান শিক্ষকরা নির্বাচনী পরীক্ষায় অকৃতকার্য হওয়া শিক্ষার্থীদের কাছ থেকে অর্থনৈতিক সুবিধা নিয়ে তাদের ফরমপূরণ করিরয়েছে। কোনো কোনো স্কুলের সভাপতিরাও এই অর্থনৈতিক কর্মকান্ডের সাথে জড়িত। শিক্ষাবোর্ড কতৃপক্ষ সরেজমিন কোনো পরিদর্শন না করায় নির্দেশনা কেবলমাত্র বিজ্ঞপ্তির মধ্যেই সীমাবদ্ধ রয়েছে।

যশোর শিক্ষাবোর্ডের একাধিক সূত্র জানিয়েছে, নির্বাচনী পরীক্ষায় অনুত্তীর্ণদের বিষয়ে খোঁজ নিতে নিজেদের গরজে এখনও পর্যন্ত কোন স্কুল কলেজে যাননি কর্মকর্তারা। তারা কেবলমাত্র বিজ্ঞপ্তি প্রকাশ করেই দায় সেরেছেন। আর এ কারণে এইচএসসি পরীক্ষায় ফরম পূরণেও এই ঘটনা ঘটবে। ২০১৯ সালের এইচএসসি পরীক্ষার্থীদের ফরমপূরণ শুরু হবে আগামী ১৩ ডিসেম্বর থেকে। বিলম্ব ফিস ছাড়া চলবে ২৩ ডিসেম্বর পর্যন্ত। একশ’ টাকা হারে বিলম্ব ফিস দিয়ে ফরম পূরণ করা যাবে ২৪ ডিসেম্বর থেকে ২৭ ডিসেম্বর পর্যন্ত।

এদিকে, গত ২৭ নভেম্বর যশোর শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে নির্বাচনী পরীক্ষা সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। যাতে লেখা রয়েছে, উপর্যুক্ত বিষয়ে কর্তৃপক্ষের নির্দেশক্রমে জানানো যাচ্ছে যে, এসএসসি পরীক্ষা-২০১৯ এবং এইচএসসি-২০১৯ এর ফরম পূরণের বিজ্ঞপ্তির নীতিমালা অনুসারে নিয়মিত সকল পরীক্ষার্থীর জন্য নিবৃাচনী পরীক্ষায় উত্তীর্ণ বাধ্যতামূলক। কেবল তাই না, বিজ্ঞপ্তিতে আরো উলে­খ করা হয়েছে জিপিএ উন্নয়ন এবং আংশিক বিষয়ের (এক/দুই/তিন) পরীক্ষার্থীদের জন্য নির্বাচনী পরীক্ষায় অংশ গ্রহন বাধ্যতামূলক নয়। কোন পরীক্ষার্থী তার নিয়ন্ত্রণ বহির্ভূত কোন কারণ কিংবা শারীরিক অসুস্থতার জন্য নির্বাচনী পরীক্ষায় অংশ গ্রহণ করতে না পারলে কিংবা নির্বাচনী পরীক্ষায় অনুত্তীর্ণ হলে সংশ্লিষ্ট পরীক্ষার্থীর অভিভাবকের লিখিত আবেদন ও পরীক্ষার্থীর প্রাক-নির্বাচনী পরীক্ষার সন্তোষজনক ফলের ভিত্তিতে পরীক্ষায় ফরম পুরণ করতে পারবে। এ সংক্রান্ত নোটিশের স্মারক নং-পনি/পিএ/৩৭৫, তারিখ-২৭/১১/২০১৮

এসব বিষয়ে যশোর শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্রের কাছে জানতে চাইলে তিনি বলেন, অভিযোগ পেলে তদন্ত করা হচ্ছে। অভিযোগ ওঠা প্রতিষ্ঠানের নির্বাচনী পরীক্ষার উত্তরপত্র শিক্ষাবোর্ডে আনার নির্দেশ দেয়া হয়েছে। শিক্ষাবোর্ড কেবলমাত্র রিপোটিং করার অথরিটি। আমরা মন্ত্রনালয়কে অভিযোগের বিষয়ে অবহিত করবো। তবে, অনেক সময় বাড়ির অভিযোগ করা হচ্ছে। তদন্তের তার পুরোপুরি সত্যতা মিলছে না।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 jonotarbangla.com
Design & Developed BY ThemesBazar.Com