রবিবার, ১৬ ডিসেম্বর ২০১৮, ০৭:০৮ অপরাহ্ন

সংবাদ শিরনাম
পিরোজপুরে যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস উদ্যাপিত লোহাগড়ায় ক্রিকেটার মাশরাফি সমর্থনে কর্মী সভা ঝিনাইগাতীতে মহান বিজয় দিবস পালিত অভিজ্ঞতা বললেন ঐশী দীপিকার সঙ্গে রাজকুমার চেতনা চত্বরে লাল-সবুজের ভিড় দুই বছরেই খেলাপি ঋণ বেড়েছে ৮ গুণ ওয়ানঝুর যথাযথ বিচারের প্রতিশ্রুতি যুক্তরাষ্ট্র ও কানাডার মোদিকে কটূক্তি করায় সাংবাদিকের দণ্ড শিশুকে ধর্ষণের পর গলা কেটে হত্যা! লোহাগড়ায় হাটে গণসংযোগ করলেন ধানের শীষ প্রতীকের প্রার্থী ফরিদুজ্জামান ৪৫ নং ওয়ার্ডে আলহাজ¦ মোঃ জাহিদ আহসান রাসেল এর নৌকা মার্কার প্রচারনায় মতবিনিময় সভা ৩০ ডিসেম্বর ভোট বিপ্লবের মাধ্যমে ধানের শীষের বিজয় নিশ্চিত করতে হবে- টিএস আইয়ব চৌগাছা বিএনপি জামাতের ৮ নেতা আটক \ নাশকতার মামলায় কোর্টে চালান টাঙ্গাইলে নির্বাচনী আ’লীগের বর্ধিত সভা অনুষ্ঠিত যশোরে আড়াই লাখ স্মার্টকার্ড নির্বাচন অফিসের গোডাউনে! যশোরের ৬টি সংসদীয় আসনে ৭৯৯টি কেন্দ্রের মধ্যে ৩৬৩ টি ঝুঁকি পূর্ণ! ভাষা সৈনিক বিমল রায় চৌধুরীর জীবনাবসান বিপুল পরিমান বিদেশী মুদ্রাসহ এক জন আটক স্ত্রীর জন্য ভোট চাইছেন মেয়র আঃ খালেক
বিশ্ব ইজতেমার মাঠে আলেম উলামা ও মাদ্রাসা ছাত্রদের উপর হামলার প্রতিবাদে ঢাকা ময়মনসিংহ মহাসড়কেরকলেজ গেইটে বিক্ষোভ সমাবেশ

বিশ্ব ইজতেমার মাঠে আলেম উলামা ও মাদ্রাসা ছাত্রদের উপর হামলার প্রতিবাদে ঢাকা ময়মনসিংহ মহাসড়কেরকলেজ গেইটে বিক্ষোভ সমাবেশ

মৃণাল চৌধুরী সৈকত, টঙ্গী : তাবলিগ জামাতে নজিরবিহীন বিক্ষোভ সভা- সমাবেশ ও প্রতিবাদ চলছে প্রতিনিয়ত। তাবলীগ জামাতের দেওবন্দ পহ্নী মাওলানা সাদ গ্রæপের তাবলীগ জামাতের মুসল্লিরা জোড় ইজতেমাকে কেন্দ্র করে গত শনিবার দুপুরে টঙ্গীর বিশ্ব ইজতেমা ময়দানে যোবায়ের পহ্নী তাবলীগা কর্মী ও মাদ্রাসা ছাত্রদের সঙ্গে জড়িয়ে পড়েন রক্তক্ষয়ী সংঘর্ষে। ঘটনার এক সপ্তাহ পেরিয়ে গেলেও এখনো কাটেনি সেই সংঘর্ষের জের। এই ঘটনার প্রভাব পড়েছে প্রায় সারা দেশে। তাবলীগ জামাতের দুই পক্ষই রয়েছে মুখোমুখি অবস্থানে। আশঙ্কা করা হচ্ছে, আবারও ঘটতে পারে এ ধরনের ঘটনা। গতকাল শুক্রবার বাদ জুম্মা নামাজের পর মাওলানা যোবায়ের পহ্নীরা টঙ্গীর বিভিন্ন মসজিদ ও মাদ্রাসা থেকে সংঘবদ্ধ হয়ে ঢাকা ময়মনসিংহ মহাসড়কের কলেজ গেইট এলাকায় “বিশ্ব ইজতেমা মাঠে আলেম ওলামা ও মাদ্রাসা ছাত্রদের উপর হামলার প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ করেছে।
এদিকে মাওলানা সাদ পহ্নীরা টঙ্গীর বিভিন্ন মসজিদ ও মাদ্রাসায় গিয়ে তাবলীগ জামাতের উপর বিভিন্ন বয়ান দিয়ে তাদেরকে মাওলানা যোবাযের পহ্নীদের বিরুদ্ধে শক্ত অবস্থান নেয়ার পরামর্শ দিচ্ছেন বলেও একাধিক সূত্রে জানা যায়। এসব নিয়ে গাজীপুর মেট্রোপলিটন পুলিশ, র‌্যাব, ডিবি পুলিশসহ বিভিন্ন গোয়েন্দা সংস্থার কর্মকর্তারা রয়েছেন সর্তক অবস্থায়। ধারনা করা হচ্ছে যে কোন সময় এই দুটি ইসলামী গ্রæপের মধ্যে বড় ধরণের দূর্ঘটনা ঘটে যেতে পারে।
অপরদিকে ইসলামী এই দুটি শক্তিশালী গ্রæপের দ্বন্ধ প্রশাসনিকভাবে মীমাংসা করতে গিয়ে বিপাকে পড়ছেন খোদ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। তাদের আশঙ্কা, জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ইসলামী এই দুটি শক্তিশালী গ্রæপের দ্বন্ধকে ব্যবহার করে দেশে অস্থিরতা সৃষ্টি করতে পারে কোন কোন মহল। তাদের কাছে এ ব্যাপারে একাধিক গোয়েন্দা তথ্যও আছে। তবে যে কোন অপ্রীতিকর পরিস্থিতি মোকাবেলায় সতর্ক অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। ইতিমধ্যে জেলা প্রশাসক বা জেলা নির্বাচণ রির্টার্নিং অফিসারের তত্বাবধানে জাতীয় সংসদ নির্বাচন ও আগত বিশ্ব ইজতেমাকে সামনে রেখে জেলা ও গাজীপুর মেট্রোপলিটনে ১০ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে বলেও জানা গেছে বিভিন্ন সূত্রে।
একটি গায়েন্দা সূত্র জানিয়েছে, প্রতিদিনই বিচ্ছিন্নভাবে সড়ক-মহাসড়ক বন্ধ করে দেশের বিভিন্ন জায়গায় বিক্ষোভ করছেন তাবলিগের দু-পক্ষের মুসল্লীরা। বিভিন্ন স্থানে গোপন বৈঠকও করছেন তারা। আইনশৃঙ্খলা বাহিনীও ওইসব তাবলিগ অনুসারীদের ওপর নজরদারি বাড়িয়েছে কয়েকগুন।
টঙ্গীর বিশ্ব ইজতেমা মাঠে গত শনিবার তাবলিগের দুই পক্ষের মধ্যে সংঘর্ষে ইসমাঈল নামে এক মুসল্লী নিহত হয়। আহত হয় কয়েক শতাধিক। এর আগেও তাবলিগের দ্বন্ধে ইজতেমা ময়দানে একজন মুসল্লীর মৃত্যু হয়েছিলো।
গোয়েন্দা বাহিনীর অপর একটি সূত্র জানায়, জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে একটি মহল বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টায় লিপ্ত রয়েছে। তবে যে কোন পরিস্থিতি মোকাবেলায় সংশ্লিষ্টদের কঠোর নির্দেশ দেয়া হয়েছে। বিশৃঙ্খলার সঙ্গে জড়িতদের ব্যাপারে কঠোর অবস্থানে থাকতে বলেছে সরকার।
গত শনিবারের ওই ঘটনার জের ধরে দুই পক্ষই একে অপরকে দায়ী করছে মুসল্লীরা। শুক্রবার বাদ জুম্মা টঙ্গীর বিশ্ব ইজতেমা ময়দানের বাইরে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে বিক্ষোভ মিছিলের ঘোষণা দেন টঙ্গীর উলামা মাশায়েখ ও তাবলিগের অনুসারীরা। সে অনুযায়ী তারা গতকাল টঙ্গীর কলেজ গেইট এলাকায় ঢাকা ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ সমাবেশ করে।
অন্যদিকে শনিবারের সংঘর্ষের পর তাবলিগের দুই পক্ষকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে ডাকা হয়। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালসহ র‌্যাব-পুলিশের উর্ধ্বতন কর্মকর্তারা তাদের সঙ্গে বসে বিষয়টি সামাল দেন। দুই পক্ষের সম্মতিতে ইজতেমা ময়দান প্রশাসনের নিয়ন্ত্রণে নেওয়া হয়। নির্বাচন পর্যন্ত পুরো ইজতেমা ময়দান পুলিশের নিয়ন্ত্রণে থাকবে বলে জানানো হয়। তবে ওই মীমাংসার পরেও ঢাকা, গাজীপুর, নারায়ণগঞ্জসহ দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ করেন মুসল্লীরা। ময়দানের দখল নিতে উভয়পক্ষই গোপন বৈঠকে কৌশল নির্ধারণ করছেন বলে গোয়েন্দারা খবর পান।
টঙ্গী পশ্চিম থানার অফিসার ইনচার্জ (ওসি) এমদাদুল হক বলেন, শুক্রবারের বিক্ষোভ মিছিলকে কেন্দ্র করে যেন কোন ধরনের বিশৃঙ্খলা সৃষ্টি না হয় সেদিকে পুলিশের বিশেষ নজরদারি রয়েছে। তিনি জানান, তাবলিগের দুই পক্ষের সংঘর্ষের ঘটনায় এ পর্যন্ত দুটি মামলা হয়েছে। নিহত ইসমাঈলের স্বজনদের পক্ষ থেকে আরও একটি মামলার প্রস্তুতি নেয়া হচ্ছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 jonotarbangla.com
Design & Developed BY ThemesBazar.Com