রবিবার, ১৬ ডিসেম্বর ২০১৮, ০৬:৫৮ অপরাহ্ন

সংবাদ শিরনাম
পিরোজপুরে যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস উদ্যাপিত লোহাগড়ায় ক্রিকেটার মাশরাফি সমর্থনে কর্মী সভা ঝিনাইগাতীতে মহান বিজয় দিবস পালিত অভিজ্ঞতা বললেন ঐশী দীপিকার সঙ্গে রাজকুমার চেতনা চত্বরে লাল-সবুজের ভিড় দুই বছরেই খেলাপি ঋণ বেড়েছে ৮ গুণ ওয়ানঝুর যথাযথ বিচারের প্রতিশ্রুতি যুক্তরাষ্ট্র ও কানাডার মোদিকে কটূক্তি করায় সাংবাদিকের দণ্ড শিশুকে ধর্ষণের পর গলা কেটে হত্যা! লোহাগড়ায় হাটে গণসংযোগ করলেন ধানের শীষ প্রতীকের প্রার্থী ফরিদুজ্জামান ৪৫ নং ওয়ার্ডে আলহাজ¦ মোঃ জাহিদ আহসান রাসেল এর নৌকা মার্কার প্রচারনায় মতবিনিময় সভা ৩০ ডিসেম্বর ভোট বিপ্লবের মাধ্যমে ধানের শীষের বিজয় নিশ্চিত করতে হবে- টিএস আইয়ব চৌগাছা বিএনপি জামাতের ৮ নেতা আটক \ নাশকতার মামলায় কোর্টে চালান টাঙ্গাইলে নির্বাচনী আ’লীগের বর্ধিত সভা অনুষ্ঠিত যশোরে আড়াই লাখ স্মার্টকার্ড নির্বাচন অফিসের গোডাউনে! যশোরের ৬টি সংসদীয় আসনে ৭৯৯টি কেন্দ্রের মধ্যে ৩৬৩ টি ঝুঁকি পূর্ণ! ভাষা সৈনিক বিমল রায় চৌধুরীর জীবনাবসান বিপুল পরিমান বিদেশী মুদ্রাসহ এক জন আটক স্ত্রীর জন্য ভোট চাইছেন মেয়র আঃ খালেক
ণতন্ত্রের কেন হুমকি হচ্ছে ফেসবুক?

ণতন্ত্রের কেন হুমকি হচ্ছে ফেসবুক?

আর ডি সবুজ : আরও কঠোর নীতিমালার আওতায় নিয়ে আসা না হলে ফেসবুক গণতন্ত্রের জন্য হুমকি হয়ে উঠতে পারে বলে মন্তব্য করেছেন ব্রিটিশ গোয়েন্দা সংস্থার সাবেক এক প্রধান কর্মকর্তা।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে জিসিএইচকিউ’র সাবেক প্রধান কর্মকর্তা রবার্ট হ্যানিগান বলেন, ফেসবুক ইউজারদের ব্যক্তিগত তথ্য থেকে লাভবান হওয়ার ব্যাপারেই সামাজিক মাধ্যমটি বেশি আগ্রহী, তাদের ব্যক্তিগত গোপনীয়তা রক্ষায় নয়।

আগে, এই সপ্তাহেই ব্রিটিশ এমপিরা অভিযোগ করেন ফেসবুক ব্যবহারকারীদের তথ্যের বিষয়ে গোপন চুক্তি করেছে।

ভুয়া খবর ছড়ানো বন্ধের বিষয়ে যথাযথ পদক্ষেপ না নেয়ার জন্যও সম্প্রতি সমালোচিত হয় সোশ্যাল মিডিয়াটি।

ফেসবুক সম্পর্কে হ্যানিগান বলেন, ‘এটা ফ্রি সার্ভিস দেয়ার কোনো দাতব্য সংস্থা নয়। এটা খুব কঠোর মনোভাবের একটা আন্তর্জাতিক ব্যবসা। এই বড় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোই বিশ্বের সর্ববৃহৎ বিজ্ঞাপন প্রচারক। এটা করেই তারা হাজার হাজার কোটি টাকা আয় করে।’

‘আপনি যে সার্ভিসটাকে কাজের জিনিস বলে মনে করছেন, সেটার বদলে তারা আপনার তথ্য সংগ্রহ করে এবং এটা থেকে শেষ মুনাফার শেষ ফোঁটাটা পর্যন্ত নিংড়ে নেয়,’ যোগ করেন তিনি।

ফেসবুক গণতন্ত্রের জন্য হুমকি হতে পারে নাকি এমন প্রশ্নের জবাবে হ্যানিগান বলেন, ‘সম্ভাবনা আছে, যদি না এটা নিয়ন্ত্রণ করা হয়। এসব বড় বড় প্রতিষ্ঠানগুলো একচেটিয়া ব্যবসা করে। তারা নিজের উদ্যোগে শোধরাবে না। এটা বাইরের কাউকে করতে হবে।’

ফেসবুকের প্রধান কর্মকর্তা ও তার সহকারীদের ইমেইল থেকে জানা যায়, তারা বিশেষ কয়েকটি ডেভেলপারকে ব্যবহারকারীদের তথ্য দিতে এবং অন্যদের সেগুলো না দিতে গোপনে চুক্তিবদ্ধ হয়েছে।

ব্রিটেনের ডিজিটাল, কালচার, মিডিয়া ও স্পোর্টস কমিটি তাদের তদন্তে ফেসবুকের অভ্যন্তরীণ বিভিন্ন নথিপত্র ঘেঁটে এসব তথ্য পায়।

কমিটি আরও জানায়, ব্যক্তিগত গোপনীয়তা সুরক্ষা সম্পর্কে ব্যবহারকারীদের সচেতন থাকাটা ফেসবুক ইচ্ছা করেই যথাসম্ভব কঠিন করে তুলেছে।

ফেসবুক, বলছে এসব নথিপত্র ভুল উত্থাপন করেছে কমিটি।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 jonotarbangla.com
Design & Developed BY ThemesBazar.Com